1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
২,৪০৫ কোটি টাকা ব্যয়ে ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন - ২৪ ঘন্টাই খবর

২,৪০৫ কোটি টাকা ব্যয়ে ৯ ক্রয় প্রস্তাব অনুমোদন

  • আপডেট করা হয়েছে: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২
  • ১৩১ বার পঠিত

উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে টিসিবি’র জন্য ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল কেনার একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ভারতের আরাবেল বাকলিয়াত হুবুবাত সান্তিক এএস থেকে (লোকাল এজেন্ট: ঢাকার বিআইএনকিউ) এই ডাল কেনা হবে। এতে ব্যয় হবে ৮১ কোটি ৫৭ লাখ ৬৮ হাজার টাকা।

এছাড়াও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-এর জন্য ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের তিনটি প্রস্তাবসহ ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ টাকা।

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভা শেষ এক ভার্চুয়াল ব্রিফিং-এ মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের জানান, বৈঠকে ১ কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্নআয়ের মানুষের কাছে ভর্তুকি দামে বিক্রির জন্য তিনটি পৃথক প্রস্তাবে ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। দেশি-বিদেশি তিনটি প্রতিষ্ঠানের কাছ

থেকে সরাসরি ক্রয় পদ্ধতিতে এ তেল কেনা হবে। এর মধ্যে সয়াবিন তেল সরবরাহকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওমান ভিত্তিক জাদ আল রাহিল ইন্টারন্যাশনাল এলএলসি সুলতানাত (স্থানীয় এজেন্ট: স্কাই ট্রেডিং)-এর কাছ থেকে কেনা হবে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল। প্রতি লিটার ১৩৭ টাকা ৯৪ পয়সা দরে এতে ব্যয় হবে ১৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকা।

তিনি জানান, সয়াবিন তেল সরবরাহকারী অপর দুটি প্রতিষ্ঠান হচ্ছে দেশীয় প্রতিষ্ঠান। এর মধ্যে শুন শিং এডিবল অয়েল লিমিটেড থেকে ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। প্রতি লিটার ১৮৪ টাকা ৫০ পয়সা দরে এতে ব্যয় হবে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকা।

এছাড়া সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রিজ থেকে অবশিষ্ট ৪৪ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। প্রতি লিটার ১৮৪ টাকা ৫০ পয়সা দরে এতে ব্যয় হবে ৮১ কোটি ১৮ লাখ টাকা।

তিনি জানান, বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর থেকে ১১তম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রতি মেট্রিক ৪৮০ মার্কিন ডলার হিসেবে এতে ব্যয় হবে ১৫৩ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ৯ম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ১৫৩ কোটি ৬০ লাখ ৪৮ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ কর্তৃক মাদারীপুর জেলার শিবচর উপজেলায় শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজি- এর প্রাথমিক অবকাঠামো নির্মাণ প্রকল্পে পাঁচটি প্যাকেজের (প্যাকেজ নং ডব্লিউডি-৫, ১৬, ১৭, ২৭ ও ২৯) পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ কাজটি করবে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ণ ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড। এতে ব্যয় হবে ৪২৪ কোটি ৫৪ লাখ ৮৬ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্পের (ডব্লিউপি-০৩ প্যাকেজের লট নং ডিএস-০৫)-এর পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এ কাজটি করবে যৌথভাবেÑ চীনা প্রতিষ্ঠান হেগো ও দেশীয় প্রতিষ্ঠান মীর আখতার। এতে ব্যয় হবে ১ হাজার ২৩২ কোটি ৯৫ লাখ ৭৮ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে চট্টগ্রাম ওয়াসা কর্তৃক ‘কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্প (ফেজ-২)’-এর পরামর্শক প্রতিষ্ঠানের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে এনআইজে কন্সাল্ট্যান্টস কোম্পানি লিমিটেড-কে ২৪৫ কোটি ৯৯ লাখ ৭৮ হাজার ৩৭৪ টাকায় নিয়োগ করা হয় যার চুক্তির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন তারিখ শেষ হয়। প্রকল্পের নির্মাণ কাজের মেয়াদ বাড়ানোয় পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ আগামী ২০২৩ সালের ৩১ জানুয়ারি তারিখ পর্যন্ত ৭ মাস বৃদ্ধির জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২৪ কোটি ৫২ লাখ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com