1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
১৫ বছর ধরে মাটি খুঁড়ে ৪০ লাখ টাকার হীরা পেল চার শ্রমিক - Online newspaper in Bangladesh

১৫ বছর ধরে মাটি খুঁড়ে ৪০ লাখ টাকার হীরা পেল চার শ্রমিক

  • আপডেট করা হয়েছে: বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯৩ বার পঠিত

বিজয়ের বাংলা: মধ্যপ্রদেশের পান্না জেলা হীরার খনির জন্য বিখ্যাত। একারণে পান্নার হিরাপুর তাপারিয়া এলাকায় গত ১৫ বছর ধরে একের পর এক জমি লিজ নিয়েছেন চার শ্রমিক।

এরপর থেকে তারা ওই জমিতে হীরা খোঁজার অভিযানে নামেন। তাদের আশা, এক সময় হীরা ঠিকই খুঁজে পাবেন। ১৫ বছরের অক্লান্ত পরিশ্রমের পর অবশেষে মধ্যপ্রদেশের চার শ্রমিকের ভাগ্য খুলল।

মাটি খুঁড়ে ৮.২২ ক্যারাটের হীরা পেয়েছেন তারা। এর বাজার মূল্য প্রায় ৪০ লাখ টাকা। শ্রমিকদের একজন সংবাদ মাধ্যমকে জানান, খনিতে কাজ করার সুবাদে তাদের অভিজ্ঞতা ছিল।

এ কারণে ছোট ছোট পরিত্যক্ত খনি লিজ নিতেন হীরা খুঁজে পাওয়ার আশায়। কিন্তু প্রতিবারই তাদের খালি হাতে ফিরতে হয়েছে। তিনি জানান, এ বছরের শুরুতেই হিরাপুরে একটি জমি লিজ নিয়েছিলেন তারা।

গত ছ’মাস ধরে সেই জমিতে হীরা খুঁজতে থাকেন। এই জমি তাদের হতাশ করেনি। জমি খুঁড়ে তারা ৮.২২ ক্যারেটের হীরা পেয়েছেন। আর সেই হীরা খুঁজে পেয়েছেন রঘুবীর নিজেই। হীরা পাওয়ার ঘটনায় আলোচনায় আসেন তারা।

এ ঘটনায় জেলা প্রশাসক সঞ্জয়কুমার মিশ্র জানিয়েছেন, হীরাটি নিলামে তোলা হবে। নিলামে যে টাকা পাওয়া যাবে তার ওপর রয়্যালটি এবং কর কাটার পর বাকি টাকা তুলে দেওয়া হবে চার শ্রমিকের হাতে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2021
Site Developed By Bijoyerbangla.com