1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
সুখবর দিলেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী - ২৪ ঘন্টাই খবর

সুখবর দিলেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী

  • আপডেট করা হয়েছে: শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২
  • ২১১ বার পঠিত

জাতীয় গ্রিডে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট যোগ হবার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বৃহস্পতিবার (২০ অক্টোবর) নসরুল হামিদ তার ব্যক্তিগত ফেসবুক পেজে এ সংক্রান্ত একটি তথ্য দিয়ে পোস্ট করেছেন।

পোস্টে প্রতিমন্ত্রী লিখেন, শরীয়তপুর ১নং কূপ খননের লক্ষ্যে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্স আজ সফলভাবে বিজয়-১০ রিগ মাষ্ট উত্তোলন করেছে। আশা করছি নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে শুরু হবে খনন কাজ। খনন শেষে এই কূপ থেকে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যোগ হবার সম্ভাবনা আছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গত এক যুগে ১ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত করেছে। সামনের দিনগুলোতে দেশের অর্থনীতি ও শিল্পায়নকে আরো গতিশীল করতে আমাদের বাড়তি গ্যাস প্রয়োজন। সেই

চাহিদা পূরণে আমরা দেশীয় জ্বালানি অনুসন্ধান ও উৎপাদনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছি। ২০২৫ সালের মধ্যে আমরা আরো ৪৬টি নতুন অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খনন করব। আশা করছি এসব কূপ থেকে দৈনিক ৬১৮ মিলিয়ন ঘনফুটের বেশি গ্যাস পাওয়া যাবে।

উল্লেখ্য, গতকাল ২০১৪-১৫ অর্থবছরে মেঘনা নদীর তীরে শরীয়তপুরের গোসাইরহাট উপজেলার কুচাইপট্টি থেকে খুলনা পর্যন্ত বিশাল এলাকাজুড়ে দ্বিমাত্রিক ভূকম্পন সমীক্ষা (টুডি সিসমিক জরিপ) করা হয়। ওই জরিপের ফলাফলে গ্যাসের সন্ধান পাওয়া

যায়। রিগ (খনন যন্ত্র) ভারী যন্ত্রাংশের সমন্বয়ে গঠিত। এটির খন্ড খন্ড অংশ যানবাহনে করে কুপ খননের এলাকায় নিয়ে আসা হয়। এরপর এটি ক্রেন দিয়ে তুলে জোড়া লাগানো হয় ‘রিগ মাস্ট’ অর্থ হচ্ছে রিগের সবচেয়ে ওপরের ভারী অংশ। এটি শোয়ানো অবস্থায় এনে পরে যেখানে ক‚প খনন করা হবে, সেখানে সোজা করে দাঁড় করানো হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com