1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
সাত কলেজের মাস্টার্স শেষ পর্বে ফরম পূরণের সময় বাড়ল - ২৪ ঘন্টাই খবর

সাত কলেজের মাস্টার্স শেষ পর্বে ফরম পূরণের সময় বাড়ল

  • আপডেট করা হয়েছে: বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩
  • ৭১ বার পঠিত

মাস্টার্স শেষ পর্ব বিশেষ (নিয়মিত, প্রাইভেট নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের।

বুধবার (১৭ জানুয়ারি) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ।

তিনি বলেন, ২০১৯ সনের মাস্টার্স শেষ পর্ব (বিশেষ) পরীক্ষার্থীদের মধ্যে যারা এখনো পরীক্ষার ফরম পূরণ করতে পারেনি তাদের জন্য বিশেষ বিবেচনায় সময় বর্ধিত করা হয়েছে। পরীক্ষার ফরম পূরণের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২২ জানুয়ারি পর্যন্ত।

অধ্যক্ষ ইউসুফ বলেন, ২০১৩-২০১৪, ২০১৪-২০১৫ ও ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় এসব শিক্ষার্থীরাও ২০১৯ সনের মাস্টার্স শেষ পর্ব (বিশেষ) পরীক্ষায় অংশগ্রহণের জন্য মানোন্নয়ন পরীক্ষার ফি এর সাথে অতিরিক্ত পাঁচ হাজার টাকা জরিমানা দিয়ে পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন।

তিনি আরো বলেন, ঢাকা কলেজের শিক্ষার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার ফি বিকাশ, নগদ, রকেট ও উপায়-এর মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

এর আগে, গত ৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস থেকে এ পরীক্ষার ফরম পূরণের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।সেই বিজ্ঞপ্তিতে পরীক্ষায় অংশগ্রহণের প্রয়োজনীয় শর্তাবলী জানানো হয়েছে:

১. ২০১৮ সালের মাস্টার্স ১ম পর্বে উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০১৯ সনের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবেন।

২. ২০১৭, ২০১৭ বিশেষ ও ২০১৮ বিশেষ মাস্টার্স ফাইনাল পরীক্ষায় যে সকল শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারেনি তারা অনিয়মিত হিসেবে নিজ নিজ সিলেবাস অনুযায়ী অংশগ্রহণের সুযোগ পাবেন।

৩. ২০১৭ এবং ২০১৭ বিশেষ পরীক্ষায় ‘এফ’ গ্রেড পাওয়া (অকৃতকার্য) শিক্ষার্থীরা ২০১৯ সনের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন।

৪. একইসাথে একজন শিক্ষার্থী ‘এফ’ গ্রেড পাওয়া কোর্সের পাশাপাশি ‘সি’ এবং ‘ডি’ গ্রেড পেয়েছেন এমন সর্বোচ্চ দুইটি কোর্সে ২০১৯ সালের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষায় পরীক্ষার্থীর নিজ সিলেবাস অনুযায়ী অংশগ্রহণের সুযোগ পাবেন।

ইনকোর্স ও টার্ম পেপার পরীক্ষার জন্য প্রয়োজনীয় শর্তাবলী : ২০১৯ সালের মাস্টার্স শেষ পর্ব বিশেষ পরীক্ষার পরীক্ষার্থীদের পূরণকৃত ফরম কলেজ থেকে ভেরিফাই করার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনের বিপরীতে ইনকোর্স অথবা টার্ম পেপারের নম্বর এন্ট্রি করতে হবে। এই নম্বরপত্রের একটি কপি সংশ্লিষ্ট শাখার উপ-পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে পাঠাতে হবে। এছাড়াও নম্বরপত্রের কপি, ইনকোর্স ও টার্ম পেপার পরীক্ষার খাতা সংশ্লিষ্ট কলেজের বিভাগীয় প্রধানের অফিসে সংরক্ষণ করতে হবে যেন প্রয়োজন সাপেক্ষে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসে পাঠানো যায়।

শিক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করবেন যেভাবে : আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফরম ফিলাপ বাটনে ক্লিক করে অথবা এই ওয়েবসাইটে http://dua7c.com/ সাইন আপ করে নিজের রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে নির্দেশনা অনুযায়ী নিজের ডাটা এন্ট্রি করতে হবে। ডাটা এন্ট্রি সম্পন্ন হলে শিক্ষার্থী একটি প্রিভিউ দেখতে পাবেন। পূরণ করা ডাটা সঠিক থাকলে অনলাইন থেকে একটি আবেদন ফরম প্রিন্ট করে নিতে পারবেন। সেই ফরমে পরীক্ষার্থীর বিষয় কোড ও পরীক্ষার বিষয়সহ পরীক্ষার্থীর ব্যক্তিগত তথ্যাবলী উল্লেখ থাকবে।

এছাড়াও অনলাইনে ফরমপূরণে কোনো শিক্ষার্থী তার তথ্যে ভুল করলে তা শিক্ষার্থী নিজেই সর্বোচ্চ তিন বার সংশোধন করতে পারবেন।

. প্রিন্ট করা ফরমে (এন্ট্রি ফরম) শিক্ষার্থী স্বাক্ষর করে কলেজের অধ্যক্ষ বা ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বাক্ষর করার পর ফটোকপি করে এক কপি শিক্ষার্থী সংরক্ষণ করবেন এবং আরেক কপি কলেজের নির্ধারিত ডেস্কে বা সংশ্লিষ্ট বিভাগে অবশ্যই জমা দিতে হবে।

. যদি বিজ্ঞপ্তিতে উল্লেখিত শিক্ষাবর্ষের কোনো পরীক্ষার্থীর ডাটা (অনলাইনে ফরমপূরণের জন্য) সরবরাহ করা না হয়ে থাকে তবে সে ক্ষেত্রে পরীক্ষার্থী কলেজ কর্তৃপক্ষের মাধ্যমে বর্ধিত সময়ের মধ্যেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের ৩২২ নম্বর কক্ষে জানাতে পারবেন।

. পরীক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করে নির্ধারিত ফিসহ সংশ্লিষ্ট বিভাগীয় প্রধানের নিকট জমা দেবেন এবং কলেজ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে বিবরণী ফরমে সঠিক আছে কি-না তা দেখে নিশ্চিত হয়ে স্বাক্ষর করবেন।

. এ ক্ষেত্রে বিষয় কোড ভুল এন্ট্রির জন্য বিশ্ববিদ্যালয় দায়ী থাকবে না এবং পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয় ছাড়া অন্য কোনো বিষয়ে আবেদন ফরমপূরণ করলে আবেদনপত্র বাতিল হয়ে যাবে বলেও বিশ্ববিদ্যালয় সূত্রে জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com