1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  3. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  4. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
শীতকালে মোটরবাইকে স্টার্টের সমস্যা? জেনে নিন সমাধান! - বিজয়ের বাংলা |২৪ ঘন্টাই নিউজ

শীতকালে মোটরবাইকে স্টার্টের সমস্যা? জেনে নিন সমাধান!

  • আপডেট করা হয়েছে: বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১
  • ১৬০ বার পঠিত

শীতকালে যে শুধু ত্বক নিয়ে ঝামেলায় পড়তে হয় তাই নয়, পছন্দের মোটরসাইকেলেও দেখা দেয় নানা সমস্যা। শীতকালে প্রায়শই বাইকের স্টার্ট বন্ধ হয়ে যায়। অনেক সময় চলন্ত বাইক আকিষ্মক বন্ধ হয়ে বিপাকে পড়ার অভিজ্ঞতাও কম নয়। তাই এই সময়ে বাইকের একটু বেশি

যত্ন নেয়া প্রয়োজন। চলুন জেনে আসি কিছু উপায়।১) শীত পড়ে গেলে ঠাণ্ডা লাগার ভয়ে অনেকেই মোটরসাইকেল চালাতে পছন্দ করেন না। ফলে অনেক স‌ময়ে অব্যবহৃত অবস্থায় পড়ে থাকে গাড়িটি। এতেই ইঞ্জিনে সমস্যা দেখা দেয়। তাই দীর্ঘ সফর না করলেও রোজ এক বার করে অল্প সময়ের জন্য মোটরসাইকেলটি চালান।

২) মোটরবাইকে থাকা ইঞ্জিন অয়েলটি একটি নির্দিষ্ট সময় অন্তর বদলানো উচিত। কারণ পুরু ইঞ্জিন অয়েল অনেক স‌ময়ে পাতলা হয়ে যায়। শীতকালে তা আর কাজ করে না। তাই সময় মতো বাইকের সার্ভিসিংও খুব জরুরি।

৩) আজকাল অনেক মোটরবাইক কিক স্টার্ট করার উপায় থাকে না। তবে যাদের বাইকে এটি থাকে, তারা স্টার্ট না হওয়ার স‌মস্যা মেটাতে প্রথমেই কিক স্টার্ট দিয়ে নিতে পারেন।

৪) মোটরবাইকের একটি গুরুত্বপূ্র্ণ অংশ হল স্পার্ক প্লাগ। ‌এই স্পার্ক প্লাগ নিয়মিত পরিষ্কার রাখা উচিত। স্পার্ক প্লাগ মোটরবাইক স্টার্ট নেয়ার ক্ষেত্রে একটি বড় ভূমিকা পালন করে।

৫) মোটরবাইকের ব্যাটারি কেটে গেলে বা চার্জ ফুরিয়ে গেলেও অনেক স‌ময়ে স্টার্ট নিতে চায় না। সে ক্ষেত্রে মোটরবাইকের সঙ্গে থাকা ব্যাটারি বদলে নিন অথবা চার্জ দিয়ে নিতে পারেন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com