1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
শিখনীয় বিষয় :সিলিন্ডারের গ্যাস সাশ্রয়ের দুর্দান্ত কিছু উপায়! - ২৪ ঘন্টাই নিউজ
শিরোনাম:
শেষমেষ ‘স্ট্যাটাস দিয়ে প্রমাণ দিতে হলো আমি বেঁচে আছি’ ফের যে সিদ্ধান্ত নিলো এমবাপ্পে, পারিশ্রমিক সপ্তাহে ১১ কোটি টাকা! সুখবর: উসমান খাজা বাবর আজমদের মত এমন ৮ জন বাঘা বাঘা ক্রিকেটাদের পেছনে ফেলে আবারো নতুন রেকর্ড গড়লেন ব্রেকিং নিউজঃ একটি প্লাস্টিকের বালতির দাম ২৬ হাজার টাকা! দুঃসংবাদঃ আইপিএল শেষ না হতেই, বিশাল মোটা অঙ্কের আর্থিক প্রতারণার শিকার হলেন মুস্তাফিজের অধিনায়ক পন্থ! অর্থ আত্মসাৎ করার অপরাধে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড বিশ্ব এখন নতুন স্নায়ুযুদ্ধের হুমকির মুখে জানালেন জাতিসংঘ মহাসচিব যে কোনো সময় এবং যে কারণে গ্রেপ্তার হতে পারেন ইমরান খান ১৪ বছরের আইপিএল ইতিহাসে এই রেকর্ডটি শুধুই বাংলার বাঘ মুস্তাফিজের, নেই আর কারও রাজধানীতে আবারও স্বস্তির পরশ বুলিয়ে এক পশলা বৃষ্টি

শিখনীয় বিষয় :সিলিন্ডারের গ্যাস সাশ্রয়ের দুর্দান্ত কিছু উপায়!

  • আপডেট করা হয়েছে: শুক্রবার, ৬ মে, ২০২২
  • ১০৩ বার পঠিত

ভোজনরসিক বাঙালি এখন কষিয়ে মাংস রান্না করার আগে দু’বার ভাবেন! কারণ রান্নার গ্যাসের দাম ঊর্ধ্বগতিতে। হেঁশেলে সিলিন্ডারের জোগান দিতে পকেটে টান পড়ছে মধ্যবিত্তের।

তাছাড়া দিন দিন বেড়ে চলেছে গ্যাসের অপচয়। যা ভবিষ্যতে আমাদেরকেই বিপদে ফেলবে। এই পরিস্থিতিতে কী করলে গ্যাসের সাশ্রয় হবে সেই ভেবেই নাজেহাল?

গ্যাসের সাশ্রয় নিয়ে অনেকেরই কিছু ভ্রান্ত ধারণা আছে। তাতে সিলিন্ডার বাঁচে কম, শ্রম বাড়ে বেশি। বরং একটু বুদ্ধি খাটিয়ে সিলিন্ডার খরচ করলে রান্নার গ্যাসের সাশ্রয় হয় অনেকটাই। কীভাবে? চলুন জেনে নেয়া যাক-

* নজর রাখুন পাইপ, রেগুলেটর বা বার্নারে কোনো লিক হচ্ছে কি না। ছোটখাটো লিকও যদি চোখ এড়িয়ে যায়, তাহলে গ্যাসের খরচ তো বাড়বেই উপরন্তু বড় রকম বিপদও ঘটে যেতে পারে।

* কর্মব্যস্ত জীবনে অনেকেরই গ্যাসের আঁচ বাড়িয়ে রান্না করার অভ্যাস। এতে গ্যাসের খরচ কিন্তু বেড়ে যায়। অল্প আঁচে রান্না করার অভ্যাস করুন। গ্যাস বাড়িয়ে রান্না করলে জ্বালানির খরচ যেমন বাড়ে, তেমনই খাদ্যগুণও নষ্ট হয়ে যায়। কম আঁচে রান্না করা পকেট এবং স্বাস্থ্য, দুয়ের জন্যই ভালো।

* সব রান্নাতেই কম বেশি পানির ব্যবহার করতেই হয়। প্রতিটি পদ রান্না করার আগে আলাদা ভাবে পানি ফোটাবেন না। একবারেই পানি ফুটিয়ে নিন। তারপর একটি বড় ফ্লাস্কে ভরে রাখুন।

* ঢাকা দিয়ে রান্না করলে অনেকটা সময় বেঁচে যায়। গ্যাসের খরচও কমে। হেঁশেলে প্রেশার কুকারের ব্যবহার বাড়ান। অনেকেই মনে করেন, কুকারে রান্না করলে তেমন স্বাদ হয় না। কুকারে রান্না করতে হলে একটু বেশি পানি দিতে লাগে। কষা রান্না খেতে চাইলে কুকারের ঢাকনা খুলে ঝোল শুকিয়ে নিলেই হলো।

* ভেজা পাত্র কখনই গ্যাসের উপর রাখবেন না। এতে অনেকটা গ্যাস নষ্ট হয়। যেকোনো পাত্র কিংবা কড়াই ভালো করে শুকনো কাপড় দিয়ে মুছে তবেই গ্যাসের আঁচে বসান।

* সরাসরি ফ্রিজ থেকে বার করে কোনো খাবার গরম করবেন না। এতে খাবার গরম হতে অনেকটা সময় লাগে। গ্যাসের অপচয় হয়। গরম করার ঘণ্টা খানেক আগে ফ্রিজে থেকে খাবার বার করে রাখুন।

* বার্নার থেকে হলুদ বা কমলা রঙের শিখা বেরোলে বুঝতে হবে যে তাতে সামান্য কার্বন জমা হয়েছে। মাসে অন্তত এক বার বার্নার পরিষ্কার করতে হবে। এতে জ্বালানির সাশ্রয় হবে। শুধু তাই নয়, নির্দিষ্ট সময় অন্তর লোক ডেকে গ্যাসের পাইপলাইনও পরিষ্কার করাতে হবে।

* ডাল, চাল সিদ্ধ হতে অনেকটা সময় লাগে। আগে থেকে ভিজিয়ে রেখে দিলে ডাল, চাল কিংবা যেকোনো দানা শষ্য সিদ্ধ হতে কম সময় লাগে। ফলে গ্যাসের খরচ কম হয়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com