1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি - ২৪ ঘন্টাই খবর

শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের উন্নতি

  • আপডেট করা হয়েছে: বৃহস্পতিবার, ১২ জানুয়ারী, ২০২৩
  • ৮১ বার পঠিত

শক্তিশালী পাসপোর্ট সূচকে তিন ধাপ এগুলো বাংলাদেশে। বাংলাদেশের নাগরিকরা ভিসা ছড়া ২২৭টি দেশের মধ্যে ৪১টি যেতে পারেন। গত বারের তালিকায় বাংলাদেশ ছিল ১০৪ নম্বরে, তবে এবার ঠাঁই হয়েছে ১০১ নম্বরে। এ তালিকায় বাংলাদেশের সঙ্গে রয়েছে কসোভো ও লিবিয়ার নাম।

যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হ্যানলি অ্যান্ড পার্টনার্সের ২০২৩ সালের প্রতিবেদন এ তথ্য জানানো হয়। বুধবার (১১ জানুয়ারি) বিশ্বের ১৯৯টি দেশের পাসপোর্ট সূচক প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

গত চার বছরের মতো এবারও বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট তালিকায় শীর্ষে রয়েছে জাপানের নাম। দেশটির নাগরিকরা ভিসা ছাড়া বিশ্বের ১৯৩টি দেশ ভ্রমণ করতে পারেন, তবে এর অর্থ এই নয় যে পাসপোর্টটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২০২১ সালের শেষে জাপানের বৈধ পাসপোর্টের সংখ্যা ২ কোটি ৪০ লাখ।

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। এ দুটি দেশের নাগরিকরা ভিসা ছাড়া ১৯২টি দেশে যাতায়াত করতে পারেন।

হ্যানলি অ্যান্ড পার্টনার্সের পাসপোর্ট সূচকে, বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্ট আফগানিস্তানের। দেশটির নাগরিকরা ভিসা ছাড়া মাত্র ২৭টি দেশে যাতায়াত করতে পারেন।

গত ১৮ বছর ধরে বিশ্বের পাসপোর্ট নিয়ে প্রতিবেদন প্রকাশ করে আসছে যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান হ্যানলি অ্যান্ড পার্টনার্স।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com