1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
মাত্র পাওয়াঃ মার্চেন্টিং ট্রেডের নতুন গাইডলাইন কেন্দ্রীয় ব্যাংকের - ২৪ ঘন্টাই খবর

মাত্র পাওয়াঃ মার্চেন্টিং ট্রেডের নতুন গাইডলাইন কেন্দ্রীয় ব্যাংকের

  • আপডেট করা হয়েছে: বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৭০ বার পঠিত

রপ্তানি বাণিজ্য বহুমুখী করে লেনদেনের সুবিধা দিতে মার্চেন্টিং ট্রেডের নতুন গাইড লাইন দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ সংক্রান্ত গাইডলাইনের সার্কুলার জারি করা হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত গাইডলাইন জা‌রি ক‌রে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলারের নিকট পাঠানো হয়েছে।

মার্চেন্টিং ট্রেড হলো- কোনও পণ্য বা সেবা বিদেশি এক দেশ থেকে অন্য বিদেশি দেশের ক্রেতার নিকট চালান বা রপ্তানি করা। নতুন গাইডলাইনের ফলে দেশের ব্যবসায়ীরা বাইরের কোনও দেশের পণ্য বা সেবা কিনে অন্য দেশে রপ্তানি করতে পারবেন।

সার্কুলার অনুযায়ী, মার্চেন্টিং ট্রেডের আওতায় রপ্তানি কার্যক্রমে ইএক্সপি (এক্সপোর্ট পারমিশন) ফরমের প্রয়োজন হবে না। একইভাবে আমদানির জন্য প্রযোজ্য আইএমপি ফরম ভিন্ন দেশ থেকে পণ্য সংগ্রহের ক্ষেত্রে প্রয়োজন হবে না। বৈদেশিক

উৎস থেকে প্রাপ্য আয় দিয়ে আমদানি ব্যয় পরিশোধ করা যাবে। একইসঙ্গে বিদেশ থেকে গৃহীত বায়ার্স ক্রেডিটের আওতায় আমদানি ব্যয় নির্বাহের সুযোগ রাখা হয়েছে। তবে এক্ষেত্রে ব্যাংক কোনও ধরনের পরিশোধ নিশ্চয়তা দিতে পারবে না।

গাইডলাইনের সার্কুলারে আরও বলা হয়েছে, রপ্তানি বাবদ প্রাপ্ত আয় থেকে দায় পরিশোধের পর স্থানীয় ব্যয় ও মুনাফার সন্তোষজনক মার্জিন থাকতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com