1. atikurrahman0.ar@gmail.com : MD Atikurrahaman : MD Atikurrahaman
  2. Mijankhan298@gmail.com : Mijankhan :
  3. mbbrimon@gmail.com : MBB Rimon : MBB Rimon
  4. shamimulislamtanvirrana@gmail.com : MD Tanvir Islam : MD Tanvir Islam
  5. shafiulislamtanzil@gmail.com : Safiul Islam Tanzil : Safiul Islam Tanzil
 
সর্বশেষঃ
ওসি প্রদীপ কুমারের সকল হ’ত্যাকাণ্ডের বিচার চান সাবেক সেনা কর্মকর্তারা মেজর সিনহা হত্যার চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসল জেনে নিন কারা কারা জরিত এবার আরও ৪০০ জন তালেবান বন্দিকে মুক্তি দিল আফগান সরকার মেজর সিনহা হত্যা: পলাতক দুই আসামি পুলিশ নয়, তাহলে তারা কারা? ভারতের বিরুদ্ধে সোচ্চার না হলে বাংলাদেশের মুক্তি নাই: ডা. জাফরুল্লাহ রক্তের সম্পর্ক থাকলে কি স্বামী-স্ত্রী হওয়া যায়? বাংলাদেশের ৮ রুট দিয়ে যে ভাবে পণ্য পরিবহন করতে চায় ভারত ! আল্লামা মনিরুজ্জামান সিরাজীর জানাজায় লাখো মানুষের ঢল রামের জন্ম বা’বরী মসজিদের স্থানে নয়, নেপালের অযোধ্যাপুরীতে : নেপালের প্রধানমন্ত্রী ভারতে ‘জয় শ্রী রাম’ এবং ‘মোদি জিন্দাবাদ না বলায় মুসলিম অটোচালককে বেধড়ক মারধর

মাইক বাজে না লাইটও জ্বলে না, ব্যবসায় ‘অন্ধকার’

  • প্রকাশিত: ০৯:১৪ pm | শনিবার ১১ জুলাই, ২০২০
  • ১০৯ বার পঠিত
মাইক

বিজয়ের বাংলাঃমাইক বাজে না লাইটও জ্বলে না, ব্যবসায় ‘অন্ধকার’

কোভিড-১৯ মহামারীর মধ্যে লকডাউন শেষে সীমিত পরিসরে অফিস খুলে দিয়ে অর্থনীতির চাকা সচলের চেষ্টা চললেও সভা-সমাবেশে এখনও নিষেধাজ্ঞা রয়েছে।

দীর্ঘ দিন ধরে রাজনৈতিক কর্মকাণ্ডের পাশাপাশি ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানগুলো না হওয়ায় উপাজর্নের সব পথ বন্ধ হয়ে গেছে মাইক, সাউন্ড সিস্টেম ও লাইটিং ব্যবসায়ীদের।

দোকান ও গোডাউনে পড়ে থাকা তাদের ইলেকট্রনিক সামগ্রীতে মরিচা ধরছে। আয় না থাকায় কর্মচারীদের বিদায় করেছেন অনেকে, কেউ কেউ দোকান বন্ধ করে বাড়ি চলে গেছেন। মাসের পর মাস বাকি পড়ছে দোকান ভাড়া। ভবিষ্যতের কথা ভেবে কোনো কূলকিনারা পাচ্ছেন না এসব ব্যবসায়ীরা।

তারা বলছেন, এমনই এক পরিস্থিতিতে পড়েছেন যে জিনিসপত্র বিক্রি করে ধারদেনা মেটাবেন সেই উপায়ও আর নেই।

দেশে ঠিক কত সংখ্যক মানুষ মাইক, সাউন্ড সিস্টেম ও লাইটিং ব্যবসায় জড়িত তার কোনো পরিসংখ্যান নেই। স্বাভাবিক সময়ে এসবের বেশ চাহিদা থাকে বলে দেশের প্রতিটি অঞ্চলেই ছোট-বড় পরিসরে এগুলো ভাড়া দেওয়ার ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

গত ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়। এরপর ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়। ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিন চলে সাধারণ ছুটি। ৩১ মে থেকে সীমিত পরিসরে অফিস খুলে দেওয়া হলেও ৬ অগাস্ট পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।