1. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখা উচিৎ যে কারণে -
শিরোনাম:
সুখবরঃ মাধ্যমিকের সকল শিক্ষার্থীদের জন্য এক দারুণ সুখবর! করোনার কারণে ফের অনলাইন ক্লাসের বিষয়ে যা বললেন ইউজিসি চেয়ারম্যান ব্রেকিং নিউজঃ এবার টি-টোয়েন্টি দলে ফিরলেন তাসকিন-মিরাজ মাত্র পাওয়াঃ সকল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য আসলো মন প্রাণ উজার করা সুখবর! এইমাত্র পাওয়াঃ নতুন করে আবারও অনলাইনে ক্লাস নিয়ে নতুন তথ্য প্রকাশ! সকলকে পিছনে ফেলে ভারতের নতুন টেস্ট অধিনায়কের নাম ঘোষণা মাত্রেও পাওয়াঃ বিশ্ববিদ্যালয়ের মেয়েদের হাতে সিগারেট, এটা কোন শিক্ষা? মাসআল্লাহঃকুরবানির চাঁদ দেখা গেছে, আগামী ১০ জুলাই ঈদুল আজহা! দুনিয়া কাঁপাতে ভারতের বিপক্ষে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন মাত্র পাওয়াঃ এবার পরীক্ষার খাতায় ‘মাসুদ ভালো হয়ে যাও’

বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখা উচিৎ যে কারণে

  • আপডেট করা হয়েছে: সোমবার, ২০ জুন, ২০২২
  • ৭৪ বার পঠিত

বাদাম শরীরের জন্য খুবই উপকারি। ডায়েটিশিয়ান, নিউট্রিশনিস্টরা স্বাস্থ্য ভাল রাখতে ডায়েটে বাদাম রাখার পরমার্শ দিলেও অনেক সময়ই বাদাম খেলে আমরা হজমের

সমস্যায় ভুগি। যে কারণে বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখার পরামর্শ দেন ডাক্তাররা। জেনে নিন কেন বাদাম খাওয়ার আগে ভিজিয়ে রাখা উচিত।

বাদাম বেশির ভাগ সময়ই অনেক দিন ধরে স্টোর করা হয়। ফলে বাদামে, বিশেষ করে বাদামের খোসায় অনেক দূষিত পদার্থ থাকে। ভিজিয়ে রাখলে সেই সব দূষিত পদার্থ দূর হয়।

বাদামের মধ্যে থাকা ফেনোলিক যৌগ ট্যানিন সহজে হজম হয় না। ফলে বাদাম খেলে অনেকেই বদহজমের সমস্যায় ভোগেন। এই ট্যানিন শরীরে প্রোটিন পরিপাকও জটিল করে তোলে। ভিজিয়ে রাখলে বাদামে ট্যানিনের পরিমাণ কমে যায়।

বাদামের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট ফাইটিক অ্যাসিড শরীরে আয়রন, জিঙ্কের সঙ্গে বিক্রিয়ায় যে সল্ট তৈরি করে যা আমাদের খাদ্যনালীতে দ্রবীভূত হয় না। এই ফাইটিক অ্যাসিড

শরীরে পেপসিন, ট্রিপসিন উৎসেচকের পরিমাণ কমিয়ে প্রোটিন পরিপাকেও বাধা দেয়। জলে ভিজিয়া রাখলে বাদামের ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমে।

আমন্ডের মতো বেশ কিছু বাদাম বেশ শক্ত হয় ও শরীরে পরিপাকে সহজে হয় না। এমনকী অনেক সময় হজমের পরও কাঁচা আমন্ডের টিস্যু একই রকম থেকে যায়। ভিজিয়ে রাখলে আমন্ড নরম হয়ে যায় ও সহজে ভাঙতে পারে। চিবিয়ে খেতে যেমন সুবিধা হয়, তেমনই সহজে হজম হয়।

ভিজিয়ে রাখলে যে কোনও বাদামের খোসা সহজে ছাড়ানো যায়। বাদাম খোসা ছাড়িয়ে খেলে তা অনেক সহজে হজম হয়। পুষ্টিগুণের শোষণও ভাল হয় শরীরে।

সব বাদাম কিন্তু বেশিক্ষণ ভেজাতে হয় না। আমন্ড খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ভেজানো উচিত হলেও আখরোট, পাইন নাট বা হেজেল নাট ৮ ঘণ্টা ভেজালেই যথেষ্ট। আবার কাজু মাত্র ৬ ঘণ্টা ভিজিয়ে রেখেই খাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com