1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
পুঁজিবাজারে আবারো চালু হচ্ছে প্রি ওপেনিং সেশন - ২৪ ঘন্টাই খবর

পুঁজিবাজারে আবারো চালু হচ্ছে প্রি ওপেনিং সেশন

  • আপডেট করা হয়েছে: শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৬ বার পঠিত

পুঁজিবাজারে রোববার থেকে আবারো প্রি-ওপেনিং সেশন চালু হচ্ছে। সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর আগের ৫ মিনিট প্রি-ওপেনিং সেশন নির্ধারিত করা হয়েছে।

এর আগে এ বছরের মে মাসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রি-ওপেনিং সেশন সাময়িকভাবে বাতিল করেছিল। সে সময় প্রি-ওপেনিং সেশনের জন্য ১৫ মিনিট সময় নির্ধারিত ছিল।

কমিশন সূত্রে জানা গিয়েছে, দুটি কারণে এ বছরের মে মাসে প্রি-ওপেনিং সেশন বাতিল করা হয়েছিল। ডিএসইর ট্রেডিং ইঞ্জিন লেনদেনের শুরুতে অনেক বেশি কার্যাদেশের চাপ নিতে না পারার কারণেই মূলত প্রি-ওপেনিং সেশন চালু করা হয়েছিল। সে সময় ডিএসইর ট্রেডিং ইঞ্জিনের সক্ষমতা বাড়ানো হয়।

এ সক্ষমতা বাড়ার বিষয়টি যাচাই করে দেখার জন্য প্রি-ওপেনিং সেশন বাতিল করা হয়েছিল। তাছাড়া পুঁজিবাজার যখন নিম্নমুখী থাকে তখন প্রি-ওপেনিং সেশন চলাকালীন অনেক বেশি শেয়ার বিক্রির কার্যাদেশ দেয়া

হয়ে থাকে। যদিও পরবর্তী সময়ে এসব কার্যাদেশ বাতিল কিংবা পরিবর্তন হয়ে যায়। এতে লেনদেনের শুরুতেই পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। এটিও ছিল প্রি-ওপেনিং সেশন বাতিলের আরেকটি কারণ।

এবার প্রি-ওপেনিং সেশন পুনরায় চালুর বিষয়ে কমিশন বলছে, সাম্প্রতিক সময়ে পুঁজিবাজারে লেনদেনের পরিমাণ অনেক বেড়েছে। এতে করে ডিএসইর ট্রেডিং ইঞ্জিনের ওপর চাপ পড়ছে। এ কারণে ডিএসইর পক্ষ থেকে প্রি-ওপেনিং সেশন

আবারো চালুর জন্য কমিশনের কাছে অনুরোধ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে কমিশন এটি চালুর অনুমোদন দিয়েছে। এরই মধ্যে প্রি-ওপেনিং সেশন চালুর বিষয়টি দেশের দুই স্টক এক্সচেঞ্জকে চিঠির মাধ্যমে জানানো হয়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com