1. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
নতুন রং আবিষ্কার, এসির বাজারে ধসের শঙ্কা - ২৪ ঘন্টাই খবর
শিরোনাম:
প্রকাশ হলো বাংলাদেশ সময়ে এশিয়া কাপের সূচি! অবশেষে স্ত্রী হ,ত্যার দায় স্বীকার করলেন রেজা এবার সিরাজগঞ্জে ৬০ বছরের বৃদ্ধ ৭ বছরের এক শিশু ধ,র্ষণ চেষ্টায় আটক চাঞ্চল্যকরঃ নতুন করে বাঁচতে শেখার সেই স্বপ্ন ভেঙে চুরমার করল কে? দারুণ লড়াইয়ের পরও উইন্ডিজে দুই টেস্টই ড্র করল বাংলাদেশ ‘এ’ দল রহস্যঃ যেভাবে উদ্ধার হলো আলোচিত শিক্ষিকা খাইরুন নাহারের ম,রদেহ অবিশ্বাস্য মনে হলেও সত্য, ওপেনার ছাড়া এশিয়া কাপের দল! অসাধারণ পার্ফমেন্স করে আসামে যুবাদের হ্যাটট্রিক জয় মাত্র পাওয়াঃ খাইরুন নাহারের আত্মহ,ত্যার পর যে দাবি জানালেন কলেজছাত্র স্বামী যে কারণে এত বিতর্কের পরও সাকিবই বার বার বিসিবির ‘সেরা পছন্দ’!

নতুন রং আবিষ্কার, এসির বাজারে ধসের শঙ্কা

  • আপডেট করা হয়েছে: শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৪৬ বার পঠিত

একদল গবেষক এমন এক ধরনের সাদা রং আবিষ্কার করতে সক্ষম হয়েছেন, যা ঘরের দেয়ালে লাগালে তাপমাত্রা এত বেশি কমে যায় যে, এসির প্রয়োজন অনেকাংশে কমে যায়। তাই আশঙ্কা করা হচ্ছে, রংটির বাজারজাতকরণ শুরু হলে এসির বাজারে ধস নামতে পারে।

মার্কিন গণমাধ্যম সূত্রে জানা গেছে, যুক্তরাষ্ট্রের পারডু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এটি আবিষ্কার করেছেন। যা বিশ্বের সবচেয়ে সাদা রং। ভবনের বাইরের দেওয়ালে এই রং ব্যবহার করলে ভবনের ভেতরের তাপমাত্রা কমে আসবে এবং এমনিতেই ঠাণ্ডা থাকবে ঘরের ভেতর। ফলে এসি ব্যবহারের প্রয়োজন হবে না। গবেষণায় নেতৃত্ব দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জিউলিয়ান রুয়ান।

ইউএসএটুডের প্রতিবেদনে বলা হয়েছে, প্রধান গবেষক জিউলিয়ান রুয়ান সাংবাদিকদের রুয়ান জানিয়েছেন, ৭ বছর আগে তারা এই গবেষণায় হাত দিয়েছিলেন। তাদের লক্ষ্য ছিল এমন একটি রং আবিষ্কার করা— যা একদিকে বিদ্যুৎ সাশ্রয় করবে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তন রোধে কার্যকর ভূমিকার রাখতে সক্ষম হবে।

সূর্যের বিকিরণ প্রতিফলিত করে সাদা রং। তবে বাজারে যেসব সাদা রং বা পেইন্ট বর্তমানে পাওয়া যায়, সেগুলোর সূর্যের কিরণ প্রতিফলিত করার সক্ষমতা সর্বোচ্চ ৮০ থেকে ৯০ শতাংশ। তবে গবেষক রুয়ান দাবি করছেন, তাদের আবিষ্কৃত সাদা রংয়ের প্রতিফলন ক্ষমতা ৯৮ দশমিক ১ শতাংশ।

রুয়ান জানান, তারা ইতোমধ্যে একটি এলাকার, যেখানকার তাপমাত্রা ৪৩ ডিগ্রি ফারেনহাইট, একটি ভবনের বাইরের দেয়ালে এই রং ব্যবহার করেছেন। ভবনের বাইরে এই রং ব্যবহারের ফলে ওই ভবনের ভেতরের তাপমাত্রা ১৮ ডিগ্রি কমে গেছে। তার মতে, তাদের এই রং কক্ষ শীতল রাখার ক্ষেত্রে এসির চেয়ে বেশি কার্যকর।

প্রতিবেদন সূত্রে জানা গেছে, জিউলিয়ান রুয়ানদের আবিষ্কৃত এই রং ইতোমধ্যে পৃথিবীর সবচেয়ে সাদা রং হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে। গবেষকরা আবেদন করেছেন রংটির পেটেন্ট পাওয়ার জন্য। তারা মনে করছেন, এটি বাজারজাত করতে পারলে ব্যাপক জনপ্রিয়তা পাবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com