1. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
ছয় সময়ে পানি পান সবচেয়ে বেশি উপকারী! - ২৪ ঘন্টাই খবর
শিরোনাম:
এবার সিরাজগঞ্জে ৬০ বছরের বৃদ্ধ ৭ বছরের এক শিশু ধ,র্ষণ চেষ্টায় আটক চাঞ্চল্যকরঃ নতুন করে বাঁচতে শেখার সেই স্বপ্ন ভেঙে চুরমার করল কে? দারুণ লড়াইয়ের পরও উইন্ডিজে দুই টেস্টই ড্র করল বাংলাদেশ ‘এ’ দল রহস্যঃ যেভাবে উদ্ধার হলো আলোচিত শিক্ষিকা খাইরুন নাহারের ম,রদেহ অবিশ্বাস্য মনে হলেও সত্য, ওপেনার ছাড়া এশিয়া কাপের দল! অসাধারণ পার্ফমেন্স করে আসামে যুবাদের হ্যাটট্রিক জয় মাত্র পাওয়াঃ খাইরুন নাহারের আত্মহ,ত্যার পর যে দাবি জানালেন কলেজছাত্র স্বামী যে কারণে এত বিতর্কের পরও সাকিবই বার বার বিসিবির ‘সেরা পছন্দ’! মাত্র পাওয়াঃ সেই শিক্ষিকার লা,শ উদ্ধারের পর কলেজছাত্র মামুন আটক একটু সিনিয়র হলেই জায়গা মেলে বাংলাদেশ দলে!

ছয় সময়ে পানি পান সবচেয়ে বেশি উপকারী!

  • আপডেট করা হয়েছে: বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ২৯৯ বার পঠিত

সুস্থতা সবারই কাম্য। তবে সুস্থ থাকার জন্য পুষ্টিকর খাবারের পাশাপয়াশি পর্যাপ্ত পানি পান করা জরুরি। পর্যাপ্ত পানি পান না করলে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি বাড়ে। তাই শরীর সুস্থ রাখতে সঠিক পরিমাণে পানি পানের বিকল্প নেই। তবে সারাদিনের নানান

কাজের ব্যস্ততার কারণে দেখা যায় ঠিকভাবে পানি পান করা হয় না। ফলে দিন শেষে শরীর দুর্বল হয়ে পড়ে। এছাড়াও শরীরের নানাবিধ সমস্যা দেখা দেয়। আয়ুর্বেদ চিকিৎসা অনুযায়ী, শরীর সুস্থ ও স্বাভাবিক রাখতে দিনের নির্দিষ্ট সময়ে সঠিক পরিমাণে পানি পান করা জরুরি। যেমন-

> ঘুম থেকে উঠে খালি পেটে দুই গ্লাস পানি পান করুন। এতে শরীরের সব অঙ্গপ্রতঙ্গ সক্রিয় হয়ে উঠবে। সেই সঙ্গে সকালের নাস্তার আগে শরীর জেগে উঠবে। খালি পেটে পানি পানে ভালো উপকারিতা পাওয়া যায়।

> দুপুরের খাবার কিংবা রাতের খাবারের অন্তত আধা ঘন্টা আগে পানি পান করা উচিত। এতে পেট ভরা অনুভূত হবে। তখন খাবারও কম পরিমাণে খাওয়া হবে।

। গোসলের আগে এক গ্লাস পানি খেতে পারেন। এতে উচ্চ রক্তচাপ স্বাভাবিক থাকবে।

> দুপুর ও রাতের খাবারের মধ্যে সাধারণত ৬ থেকে ৭ ঘণ্টার ব্যবধান থাকে। এ সময়ে পানি পান করতে ভুলবেন না। যখনই পিপাসা অনুভব করবেন তখনই পানি পান করবেন।

> দুপুরের মতো রাতের খাবারেরও অন্তত আধা ঘন্টা আগে পানি পান করা উচিত। এতে হজমশক্তি ভালো হবে। পুষ্টি বাড়াতে পানিতে এক টুকরা লেবু কেটে দিতে পারেন।

> ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম পানি পান করতে পারেন। এতে ঘুম, হজমশক্তি ভালো হবে। সেই সঙ্গে স্ট্রোক, হৃদরোগের ঝুঁকিও কমবে।

সূত্র: হেলদি বিল্ডার্জড।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com