1. skarman0199094@gmail.com : Sk Arman : Sk Arman
  2. atikurrahman0.ar@gmail.com : MD : MD Atikurrahaman
  3. alamran777777@gmail.com : Md. Imran : Md. Imran
  4. Mijankhan298@gmail.com : Md Mijankhan : Md Mijankhan
  5. mbbrimon@gmail.com : MBB Rimon : MBB Rimon
  6. rujina666666@gmail.com : Rujina Akter : Rujina Akter
  7. shamimulislamtanvirrana@gmail.com : MD Tanvir Islam : MD Tanvir Islam
  8. shafiulislamtanzil@gmail.com : Safiul Islam Tanzil : Safiul Islam Tanzil
 
সর্বশেষঃ
সারাদেশে শাটডাউনের প্রস্তুতি: আগের চেয়ে বিধিনিষেধ আরও কঠোর হবে’ যেকোনো সময় সিদ্ধান্ত: লকডাউন নিয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী অনলাইন প্ল্যাটফর্ম থেকে সবপ্রকার অনলাইন গেম ব’ন্ধ হচ্ছে !! কৃষ্ণসাগরে আবার কোনো উসকানি দিলে ব্রিটেনের বিরুদ্ধে নিশ্চিত এবং কঠোর ব্যবস্থা নেয়া হবে: রাশিয়া মা অন্যের বাড়িতে কাজ করছিলেন, হঠাৎ খবর এলো পাটক্ষেতে তরুণীর মেয়ের লা’শ হিন্দু সুশান্ত ইসলাম গ্রহণ করে সকলের কাছে দোয়া চেয়েছেন! বিয়ের কিছুদিন পর জানলেন প্রেমিকার গ’র্ভের ছেলেটি তার কাকা! ম্যানেজার একে একে সব বোনের স্বামী হলেন! চীনে শুরু হচ্ছে ১০ দিনব্যাপী কুকুরের মাংস খাওয়ার উৎস কলেজ পড়ুয়া মিমের সারা শরীরে নখের আঁচড়, লা’শের মুখে কামড়ের দাগ

গুরুত্বপূর্ণ ইবাদত ফিতরের বিধান ও তাৎপর্য

  • প্রকাশিত: ০৮:১০ am | শনিবার ৮ মে, ২০২১
  • ৭৪ বার পঠিত

বিজয়ের বাংলা: ফিতর মুসলিম উম্মাহর একটি গুরুত্বপূর্ণ ইবাদত, প্রত্যেক মুমীনের জন্য এটি আবশ্যকীয় আমল, যা পবিত্র রমযানের শেষে ঈদুল ফিতরের দিন আদায় করতে হয়। এটি যাকাতেরই একটি প্রকার।

পবিত্র কুরআন এদিকে ইশারা করে বলেছে, “নিঃসন্দেহে তারা সফলকাম হয়েছে যারা পরিশুদ্ধ করে নিয়েছে এবং তাদের প্রতিপালকের নাম স্মরণ করনান্তে সালাত আদায় করেছে”।

(সূরা আ’লা, ১৪-১৫) এখানে নিজের আত্মা এবং মালকে সবরকম কলুষতামুক্ত করার পরেই সালাত আদায়ের আদেশ করা হয়েছে।

বিশ্বনবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের হাদীস ও সুন্নাহও সাদাকাতুল ফিতর আদায়ের গুরুত্ব তুলে ধরেছে এবং এর নিয়ম-নীতি বাতলে দিয়েছে।

এ কারণেই নবী যুগ থেকে আজ পর্যন্ত মুসলিম উম্মাহ ইসলামের পাঁচ রোকন ও দ্বীনের অন্যান্য মৌলিক আমল ও ইবাদতের মতো ছদাকাতুল ফিতরও নিয়মিত আদায় করে আসছে।

সাদাকাতুল ফিতর ওয়াজিব কেন: সাদাকাতুল ফিতর ওয়াজিব করার রহস্য অনুসন্ধান করতে গিয়ে চিন্তাবিদগণ এই হাদীসটি সামনে নিয়ে এসেছেন, হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. সূত্রে বর্ণিত হাদীসটিতে বলা হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সাদাকাতুল ফিতরকে অপরিহার্য করেছেন।

অর্থহীন, অশালীন কথা ও কাজে রোযার যে ক্ষতি হয় তা পূরণের জন্য এবং নিঃস্ব লোকের আহার যোগানোর জন্য। (সুনানে আবু দাউদ ১/২২৭) সুতরাং এখানে স্পষ্ট হয়ে গেছে যে সাদাকাতুল ফিতর রোজার ভুল ত্রুটি মোচনের অন্যতম উপায়।

সকলের কর্তব্য হচ্ছে আন্তরিকতার সাথে এই ইবাদতটি আদায় করা, যাতে আল্লাহর দরিদ্র বান্দাদের সহযোগিতা হয় এবং নিজের রোযার ত্রুটি-বিচ্যুতির ক্ষতিপূরণ হয়। সর্বোপরি মহান আল্লাহ পক্ষ থেকে নির্ধারিত একটি ইবাদত আদায়ের সৌভাগ্য অর্জিত হয়।

নিউজটি শেয়ারের অনুরোধ রইলো

এই বিভাগের আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯-২০২১ 'বিজয়ের বাংলা'
Developed by  Bijoyerbangla .Com
Translate to English »