1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  3. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
এসএসসি পরীক্ষা নিয়ে কঠোর নির্দেশনা - Online newspaper in Bangladesh

এসএসসি পরীক্ষা নিয়ে কঠোর নির্দেশনা

  • আপডেট করা হয়েছে: রবিবার, ২৪ অক্টোবর, ২০২১
  • ১২১ বার পঠিত

আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে এসএসসি-সমমান পরীক্ষা। এ পরীক্ষা প্রস্তুতি, নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি কিভাবে নিশ্চিত করা সম্ভব হবে সে বিষয়ে সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রকসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন সভাপতিত্ব করেন।

জানা গেছে, সভার শুরুতে এসএসসি পরীক্ষা শুরুর জন্য শিক্ষা বোর্ডগুলোর প্রস্তুতি কি পর্যায়ে তা জানতে চাওয়া হয়। পরীক্ষা কেন্দ্রগুলোতে কিভাবে কঠোর নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিত করা সম্ভব হবে সেসব বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রশ্নপত্র ফাঁস রোধে ফয়েল পেপারে মোড়ানো প্যাকেটে করে কেন্দ্রে প্রশ্নপত্র পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার সঙ্গে কেন্দ্রের বাহিরে অভিভাবকরা যাতে ভিড় না করে সেজন্য কেন্দ্র সচিবের পক্ষ থেকে মাইকিং করে সর্তক করতে নির্দেশনা দেয়া হয়।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি-সমমান পরীক্ষার প্রস্তুতি সংক্রান্ত সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এবিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, এসএসসি পরীক্ষার প্রস্তুতি কি পর্যায়ে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠকে আমাদের কাছে জানতে চাওয়া হয়েছে। আমাদের সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। প্রশ্নপত্র সরকারি ট্রেজারে পাঠানো হয়েছে। ঢাকা বোর্ডের অধীনে ১৩টি জেলার মধ্যে ৮টিতে ওএমআর সিট, উত্তরপত্র ও অতিরিক্ত উত্তরপত্র পাঠানো হয়েছে। বাকি ৫ জেলায় আগামী সপ্তাহের মধ্যে পাঠানো হবে। সেসব বিষয় মন্ত্রণালয়কে জানিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, পরীক্ষাকেন্দ্রে কড়া নিরাপত্তা ও স্বাস্থ্যবিধি নিশ্চিতের বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়াও আরো কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। পরীক্ষাকেন্দ্রে সেসব নির্দেশনা অনুসরণ করতে নির্দেশনা দেয়া হবে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে চলতি বছরের এসএসসি ও এইচএসসি এবং সমমানের সব বিষয়ে পরীক্ষা না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে নেওয়া হবে। পরীক্ষা হবে ৫০ নম্বরের। তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়। উত্তরপত্রে ১০০ নম্বরের ওপর মূল্যায়ণ করা হবে। করোনার কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসএসসি ও এইচএসসি পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষে নিজ আসনে বসতে হবে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2021
Site Developed By Bijoyerbangla.com