1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্টের পর মেয়েদের জন্য জানা গেল বিশাল সুখবর! - ২৪ ঘন্টাই খবর

এসএসসি ও সমমানের পরীক্ষার রেজাল্টের পর মেয়েদের জন্য জানা গেল বিশাল সুখবর!

  • আপডেট করা হয়েছে: মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ২১০ বার পঠিত

ঢাকা: গতবারের মতো এবারও এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে এগিয়ে রয়েছে ছাত্রীরা। এ বছর মাধ্যমিকে সারা দেশে পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। এর মধ্যে ছাত্রদের পাসের হার ৮৭ দশমিক ১৬ শতাংশ এবং ছাত্রীদের ৮৭ দশমিক ৭১ শতাংশ।

আজ সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করেন।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ২০ লাখের বেশি। তিন হাজার ৭৯০টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় অংশ নিয়েছিল মোট ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী।

এদিকে, শুধু সাধারণ শিক্ষা বোর্ডগুলোর অধীনে এসএসসি পরীক্ষার্থী ছিল প্রায় ১৬ লাখ। সবমিলিয়ে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬৯ হাজার ৬০২ জন। এর মধ্যে এক লাখ ৪৮ হাজার ৪৪৬ জন ছাত্রী এবং এক লাখ ২১ হাজার ১৫৬ জন ছাত্র জিপিএ ৫ পেয়েছে।

এ বছর বিদ্যালয়ে পাসের হার ৮৮ দশমিক ১০ শতাংশ, মোট জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। মাদ্রাসায় পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ, মোট জিপিএ ৫ পেয়েছে ১৫ হাজার ৪৫৭ জন। কারিগরিতে পাসের হার ৮৯ দশমিক ৫৫ শতাংশ, মোট জিপিএ ৫ পেয়েছে ১৮ হাজার ৬৫৫ জন। এ বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা দুই হাজার ৯০০ ৭৫টি। আর একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫০টি। বিদেশে থাকা কেন্দ্রগুলোতে পরীক্ষা দেওয়া ৩৬৩ জনের মধ্যে পাস করেছে ৩৪৮ জন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com