1. atikurrahman0.ar@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. Mijankhan298@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. rabbimollik2002@gmail.com : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. msthoney406@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. abur9060@gmail.com : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
ইন্দোনেশিয়ায় আবার ভূমিকম্প - ২৪ ঘন্টাই খবর

ইন্দোনেশিয়ায় আবার ভূমিকম্প

  • আপডেট করা হয়েছে: রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩
  • ১২৮ বার পঠিত

ইন্দোনেশিয়ার তালাউদ দ্বীপপুঞ্জের কাছে রিখটার স্কেলে ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। শনিবার (১১ ফেব্রুয়ারি) ভূমিকম্পটি অনুভূত হয়। এটির উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ১১ কিলোমিটার গভীরে।

ইন্দোনেশিয়ার ভূতাত্ত্বিক সংস্থা এক টুইট বার্তায় এই ভূমিকম্পের তথ্য নিশ্চিত করেছে। তারা আরও জানিয়েছে, এ ভূমিকম্পের কারণে সুনামির সম্ভাবনা নেই।

ভূমিকম্পের ঘটনায় এখনও হতাহতের কোনো সংবাদ পাওয়া যায়নি। কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া বড় ক্ষতির ব্যাপারেও কোনো তথ্য পাওয়া যায়নি।

এর আগে গত বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দেশটির পাপুয়া প্রদেশে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৫। ভূমিকম্পে চারজন নিহত হন। একটি রেস্তোরাঁ সাগরে ধসে পড়ে প্রাণহানির ঘটনাটি ঘটে বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়।

এর আগে ২০২২ সালের ২১ নভেম্বর ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায় ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ৩৩১ জন নিহত হয়। ২০১৮ সালে সুলাওয়েসি দ্বীপে ভূমিকম্প ও সুনামির ঘটনায় নিহত হয় ৪ হাজার ৩৪০ জন।

ইন্দোনেশিয়ার ইতিহাসে কালো বছর বলে অবিহিত ২০০৪ সাল। এ বছর ভারত মহাসাগরে অত্যন্ত শক্তিশালী ভূমিকম্পের কারণে সুনামি ঘটে। এতে দেশটির ২ লাথ ৩০ হাজারের বেশি মানুষ মারা যায়। সবচেয়ে বেশি লোক মারা যায় আচেহ প্রদেশে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com