1. skarman0199094@gmail.com : Sk Arman : Sk Arman
  2. atikurrahman0.ar@gmail.com : MD : MD Atikurrahaman
  3. alamran777777@gmail.com : Md. Imran : Md. Imran
  4. Mijankhan298@gmail.com : Md Mijankhan : Md Mijankhan
  5. mbbrimon@gmail.com : MBB Rimon : MBB Rimon
  6. rujina666666@gmail.com : Rujina Akter : Rujina Akter
  7. shamimulislamtanvirrana@gmail.com : MD Tanvir Islam : MD Tanvir Islam
  8. shafiulislamtanzil@gmail.com : Safiul Islam Tanzil : Safiul Islam Tanzil
 
সর্বশেষঃ
দেশে ফেরার সময় বাংলাদেশি এক নারীকে ক্যাম্পে নিয়ে ধর্ষণ বিএসএফ সদস্য গ্রেফতার নয়া জল্পনা উসকে পাকিস্তানের সঙ্গে আলোচনায় মার্কিন নিরাপত্তা উপদেষ্টা, উদ্বি’গ্ন ভারত টোকিও অলিম্পিকের‘পদক জিতলেই ভারতীয়, নইলে চাইনিজ করোনা’ টিকাদানের কর্মসূচি জোরদার করতে যে পরামর্শ দিলেন জো বাইডেন এনজিওর মা’মলা’র ফাঁদে আটকে গেছেন মা শাহনাজ, বাইরে কাঁদছে ৬ মাসের শি’শু! সমালোচিত রাজনীতিবিদ কে এই হেলেনা জাহা,ঙ্গী,র? করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট জলবসন্তের মতো সহজে ছড়ায়, কঠিন অসুস্থতার সৃষ্টি করছে: সিডিসি স’র্বনা’শা পদ্মায় চোখের সামনে বি’লী’ন হচ্ছে হাজারও মানুষের স্বপ্নের ভিটেবাড়ি আমেরিক সারাবিশ্বে সাইবার সিকিউরিটির জন্য সবচেয়ে বড় হু’মকি ; চীন ইসলাম-বি’দ্বে’ষী শক্তির কাছে কেন আ’তঙ্ক আল্লামা শাইখ ইব্রাহিম জাকজাকি?

আহলে হাদিস বা হাদিস ওয়ালা সম্প্রদায়ের বিষয়ে যে ফতোয়া দিলো দেওবন্দ!

  • প্রকাশিত: ০৬:০৩ pm | শনিবার ১৯ জুন, ২০২১
  • ১৯০ বার পঠিত

বিজয়ের বাংলা: যারা নিজেদের সব সময় হাদিস বা নবিজীর সুন্নাত মোতাবেক জীবন পরিচালনা করে থাকেন তাদের হাদিসওয়ালা বলা হয়। তবে বর্তমানে বহুল আলোচিত এক সম্প্রদায়কে বুঝানোর জন্য এ শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। যারা নিজেদের সব সময় হাদিস মোতাবেক পরিচালিত করে বলে দাবি করে থাকেন। তবে বাস্তবতা এর ব্যতিক্রম।

‘গলদ মশহুর’ বা প্রশিদ্ধ ভুল হিসেবে পরিচিতি পাওয়া বর্তমান সমাজের ‘আহলে হাদিস’ সম্প্রদায় কি সত্যিকার অর্থেই ‘আহলে হাদিস’? তারা কি সব সময় নিজেদের প্রিয় নবীর সুন্নাত মোতাবেক পরিচালিত করেন? এই বিষয়ে ওলামায়ে কেরামের বক্তব্য হলো, তারা সত্যিকার অর্থে আহলে হাদিস নয়।

যাই হোক! এখন আলোচ্য বিষয় সেটি নয়। বরং যে সম্প্রদায়টি নিজেদের আলদাভাবে আহলে হাদিস সম্প্রদায় হিসেবে পরিচয় দেয়, তাদের এ পরিচয়ের কারনে তারা কি ঈমান থেকে খারিজ হয়ে গেছে? কিংবা আহলে হাদিস সম্প্রদায় থেকে কেউ ফিরে আসার পর কি পুনরায় তার বিয়ে পড়াতে হবে? কিংবা তাদের ঈমান কি নবায়ন করতে হবে? এমন একটি প্রশ্নই দারুল উলুম দেওবন্দের ফতোয়া বিভাগে করা হয়। প্রশ্নের জবাবে দেওবন্দ থেকে বলা হয়, আহলে হাদিস সম্প্রদায় ‘কাফের’ নয়। সুতরাং তাকে নতুন করে বিয়ে পড়াতে হবে না।

কিংবা নতুন করে কালেমা পড়ে নবায়ন করতে হবে না তার ঈমান। বিস্তারিত নিচে উল্লেখ করা হচ্ছে, দেওবন্দের ওয়েবসাইটে প্রশ্নকারী ব্যক্তি তার প্রশ্নে উল্লেখ করেন, ‘আহলে হাদিস সম্প্রদায় কি ‘আহলে সুন্নাত ওয়াল জামাত’ থেকে বের হয়ে গেছে?

নিজের এক আত্মীয়ের কথা উল্লেখ করে প্রশ্নকারী প্রশ্নের বর্ণনায় উল্লেখ করেন, ‘আমাদের একজন আত্মীয় আহলে হাদিসের জালে ফেঁসে গেছে। সে আহলে হাদিসের মাসলাক মেনে চলত। কিন্তু তার আত্মীয়র মাঝে একজন বিখ্যাত আলেম ছিলেন। সেই আলেম তাকে সংশোধন করে নিয়েছেন এবং তিনি বর্তমানে আমাদের ‘আহলে সুন্নাত ওয়াল জামাত’ এর মাসলাক মোতাবেকই চলাফেরা করেন। কিন্তু আমার প্রশ্ন হল, তিনি যখন ‘আহলে হাদিস’ হয়ে গিয়েছিলেন তখন কি ঈমান থেকে বের হয়ে গিয়েছিলেন?

সেখান থেকে তিনি ফিরে আসার পর কি তাকে পুনরায় বিয়ে পড়াতে হবে?’ দীর্ঘ এ প্রশ্নের জবাবে দারুল উলুম দেওবন্দ থেকে বলা হয়, ‘আহলে হাদিস সম্প্রদায় সাহাবায়ে কেরামকে সত্যের মাপকাঠি মানে না। সাহাবায়ে কেরামের কথাকে হাদিস মনে করে না।

আর না তাদের কথার উপর আমল করে। তাহলে কিভাবে তারা বা এই দল ‘আহলে সুন্নাত ওয়াল জামাত’ এর অন্তর্ভুক্ত হতে পারে? বরং এই দল নিজেদের কুপ্রবৃত্তি মোতাবেক জীবন পরিচালনা করে। সাথে সাথে খুব অহংকারের সাথে তারা বলে যে, ‘আমরা কোরআন ও হাদিসের উপর আমল করি।’

আসলে এসব কথা বলে তারা নিজেরাও গোমরাহী অর্জন করে। অন্যদেরও পথভ্রষ্ট করে। তবে এরা কাফের নয়। এজন্য আপনার ঐ আত্মীয়; যিনি আহলে হাদিসের জালে ফেঁসে গিয়েছিলেন, পুনরায় সেখান থেকে ফিরে এসে বর্তমানে ‘আহলে সুন্নাত ওয়াল জামাত’ এর মাসলাক মোতাবেক নিজেকে পরিচালিত করছেন। তাকে নতুন করে ঈমান আনতে হবে না। অথবা নতুন করে তার বিয়ে পড়ানোও জরুরি নয়। বরং সে শুধু তওবা-ইস্তেগফার করবে। এটাই তার জন্য যথেষ্ট হয়ে যাবে ইনশাআল্লাহ। আল্লাহ তায়ালাই ভালো জানেন।

নিউজটি শেয়ারের অনুরোধ রইলো

এই বিভাগের আরো সংবাদ
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৯-২০২১ 'বিজয়ের বাংলা'
Developed by  Bijoyerbangla .Com
Translate to English »