1. atikurrahman0.ar@gmail.com : MD : MD Atikurrahaman
  2. Mijankhan298@gmail.com : Mijankhan :
  3. mbbrimon@gmail.com : MBB Rimon : MBB Rimon
  4. shamimulislamtanvirrana@gmail.com : MD Tanvir Islam : MD Tanvir Islam
  5. shafiulislamtanzil@gmail.com : Safiul Islam Tanzil : Safiul Islam Tanzil
 
সর্বশেষঃ
মাত্র ৭ দিনেই পা ফাটা দূর করবে পেঁয়াজ জেনে নিন কিভাবে! লজেন্সের নামে বিষ খাওয়ানো হচ্ছে অবুজ শিশুদের ইসলামে মাইর খাওয়া যেমন সুন্নাত তেমনি মাইর দেওয়াটাও সুন্নাত: রফিকুল ইসলাম মাদানী মুফতি মনসূরুল হক এখন হাসপাতালে, দোয়ার আবেদন আল আকসার ‘আবু হুরাইরা’র ইন্তেকালে যেন সেখানের পশু-পাখিরাও কাঁদছে ভারতে করোনার টিকা নিতে তাদের স্বাস্থ্যকর্মীদেরই অনীহা প্রকাশ করছে জিয়াউর রহমানের কাজই ছিল এদেশের মানুষের ভাগ্য নিয়ে খেলা করা: প্রধানমন্ত্রী আমাদের টিকা নিরাপদ অযথা আপনারা ভয় পাবেন না: নরেন্দ্র মোদি অসহায় ও গৃহহীন ৬৬ হাজার পরিবারকে ঘর দিলেন মাননীয় প্রধানমন্ত্রী গরিব তবুও দাদার শেষ ইচ্ছা পূরনে ১ লাখ ৪৫ হাজার টাকা দিয়ে হেলিকপ্টারে বিয়ে

আল্লাহর কাছে প্রিয় যে তিনটি গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ নেক আমল!

  • প্রকাশিত: ০৫:২১ am | রবিবার ১১ অক্টোবর, ২০২০
  • ২৪৭ বার পঠিত

হাফিজ মাছুম আহমদ দুধরচকী:আল্লাহর কাছে প্রিয় যে তিনটি গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ নেক আমল!সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নবী করিম স’ল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-কে একদা

জিজ্ঞাসা করলাম, আল্লাহতায়ালার কাছে সবচেয়ে প্রিয় আমলসমূহ কী কী?
উত্তরে তিনি বলেন, আল্লাহতায়ালার কাছে বান্দার সবচেয়ে প্রিয় আমলের অন্যতম-১. সময়মতো নামাজ আদায় করা।ইবনে মাসউদ (রাঃ) বলেন, আমি অনুরূপ আরেকটি

আল্লাহর প্রিয় আমল জানতে চাইলে নবী করিম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন-২. মাতা-পিতার সঙ্গে সদাচরণ করা। সাহাবি বলেন, আমি আরও একটি প্রিয় আমল বলার জন্য অনুরোধ করলাম।

তিনি বলেন-৩. আল্লাহর পথে সংগ্রাম করা। -সহিহ বোখারি ও মুসলিম নবী করিম সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর জবান থেকে উচ্চারিত প্রতিটি কথা, তার জীবনের প্রতিটি কাজ এবং আমল এবং কোনো কাজে তার মতামত ও সমর্থনকে হাদিস ও সুন্নাহর মধ্যে শামিল করা হয়েছে।

হজরত রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যে তিনটি গুরুত্বপূর্ণ ও তাৎপর্যপূর্ণ নেক আমল সম্পর্কে বলেছেন তার ব্যাখ্যায় ইসলামি স্কলাররা বলেন, বান্দার সবচে’ গুরুত্বপূর্ণ ও নেক আ’মল সম্পর্কে জানতে

চাইলে হজরত রাসূলুল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এই ৩টি গুরুত্বপূর্ণ আমল সম্পর্কে অবহিত করেন। মানুষের উচিৎ এসব আমল সম্পর্কে অবহিত তা পালনে মনোযোগী হওয়া।

১। সময়মতো নামাজ আদায় করা: নামাজ’ হচ্ছে ঈমানের পর আল্লাহর সবচেয়ে গুরুত্বপূর্ণ হুকুম। যে বিষয়ে কোরআনে কারিমে প্রায় ৮৩ বারের বেশি তাগাদা রয়েছে। অথচ কোরআনে কোনো বিষয়ে একবার নি’র্দেশ এলে তা ফরজ হয়ে যায়।

নামাজ সম্পর্কে আল্লাহতায়ালা সকল নবীকে নির্দেশ দিয়েছেন। প্রত্যেক যুগের সব উম্মতের জন্য নামাজের বিধান ছিলো। মুমিন-মুসলমানদের জান্নাতে যাওয়ার গুরুত্বপূর্ণ আমল হলো- একনিষ্ঠ ও বিনয়ের সঙ্গে নামাজ আদায় করা।

কোরআনে কারিমে বলা হয়েছে, নিশ্চয়ই সে সব মুমিন সফল হবে, যারা বিনয়ের সঙ্গে নামাজ আদায় করে। সূরা মুমিনুন: ১-২

যারা নামাজের বিষয়ে আল্লাহকে সন্তুষ্ট করতে পারবে, তাদের জন্য পরবর্তী বিষয় সহজ হবে। বর্ণিত হাদিসের মাধ্যমেও স্পষ্ট যে, সমস্ত ইবাদতের মধ্যে নামাজ সবচেয়ে গুরুত্বপূর্ণ।