1. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  2. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  3. [email protected] : Bijoyerbangla News : Bijoyerbangla News
  4. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
  5. [email protected] : বিজয়ের বাংলা : বিজয়ের বাংলা
আর্জেন্টিনার হতাশার রাতে ব্রাজিল চমক - ২৪ ঘন্টাই খবর
শিরোনাম:
আজকেও হেরে যাবো ভেবেছিলেন: তামিম! মাত্র পাওয়াঃ হু হু করে বাড়েই চলেছে চালের দাম জেনেনিন শেষ আপডেট! ৩০০ করে হারার পর ২৫০ রান মনে হয় ২০০: তামিম অবিশ্বাস্য মনে হলেও সত্য, পথে পাওয়া ২ লাখ টাকা ফিরিয়ে দিলেন দিনমজুর, পরিচয় রাখতে চান গোপন এই মাত্র পাওয়াঃ প্রাইমারির শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা অ্যাকাউন্ট থেকে উধাও কিন্তু কেন? অবশেষে মাইলফলকের ম্যাচে হোয়াইটওয়াশের লজ্জা এড়াল টাইগাররা গরম খবরঃ সকল শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের জন্য নতুন নির্দেশনা জারি! শত চেষ্টার পর জয়ের দ্বারপ্রান্তে বাংলাদেশ জিনিসের দাম বাড়ায় কেউ তো মারা যায়নি:পরিকল্পনামন্ত্রী! একশ’র আগেই জিম্বাবুয়ের নয় উইকেট গুড়িয়ে দিলো বাংলাদেশ

আর্জেন্টিনার হতাশার রাতে ব্রাজিল চমক

  • আপডেট করা হয়েছে: শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ২১০ বার পঠিত

বিজয়ের বাংলা: নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটা ২২ থেকে ২৩ ম্যাচে নিয়ে গেছে আর্জেন্টিনা। তবে এবার জিতে নয়, ড্রয়ে। প্যারাগুয়ের আসুনসিওনে গতকাল ভোরে স্বাগতিকদের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে আলবিসেলেস্তেরা। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের আগের ম্যাচে বলিভিয়ার বিপক্ষে দারুণ এক জয় পেয়েছিল আর্জেন্টিনা। প্যারাগুয়ের বিপক্ষে সেই ধারাবাহিকতা অবশ্য ধরে রাখতে পারেনি তারা।

এই ড্রয়ে ৯ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলের দুইয়ে আছে দুইবারের বিশ্বকাপজয়ীরা। টেবিলের শীর্ষে আছে তিতের দল। আর্জেন্টিনার হোঁচটের দিনে জিতে চিরপ্রতিদ্ব›দ্বীদের সমান ৯ ম্যাচে ব্রাজিলের পয়েন্ট ২৭। কারাকসে ভেনেজুয়েলার বিপক্ষে তারা জিতেছে ৩-১ গোলের ব্যবধানে।

প্যারাগুয়ের বিপক্ষে গোলের অনেকগুলো সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। তবে সেগুলো কাজে লাগাতে পারেননি লিওনেল মেসি-আনহেল দি মারিয়ারা। চোটে পড়ে কোপা আমেরিকাসহ আর্জেন্টিনার সর্বশেষ কয়েকটি ম্যাচে দুর্দান্ত খেলা লাওতারো মার্টিনেজ ছিলেন না একাদশে। বল দখল, গোলপোস্টে শট সব দিক দিয়ে এগিয়ে থেকেও পুরো ম্যাচে গোলের দেখা পায়নি আর্জেন্টিনা।

আর্জেন্টিনা সুযোগ তৈরি করেছে, কিন্তু সাফল্য আসেনি। প্রতিপক্ষের মাঠে কঠিন পরীক্ষার সামনে পড়তে হবে, বিষয়টি জানতেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কলানি। একই সঙ্গে দলের মনোভাবে সন্তুষ্ট তিনি। এবারের বিশ্বকাপ বাছাই রাউন্ডে তিনটি ম্যাচ খেলবে আলবিসেলেস্তেরা। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটি অ্যাওয়ে, তবে বাকি দুটি খেলা ঘরের মাঠে। গতকাল পয়েন্ট ভাগাভাগি করা ম্যাচে আক্রমণ কিংবা সুযোগ তৈরিতে আর্জেন্টিনা এগিয়ে থাকালেও কাক্সিক্ষত লক্ষ্য পূরণ করতে পারেনি। যদিও দলের পারফরম্যান্সে সন্তুষ্টি ঝরেছে স্কলানির কণ্ঠে।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মলনে তিনি বলেছেন, ‘প্রথমার্ধের প্রায় পুরোটা ছিল আমাদের দখলে। দ্বিতীয়ার্ধ সমানে সমান। তবে আমরা বেশিরভাগ সময় ম্যাচের নিয়ন্ত্রণ রেখেছি। বাছাই পর্ব ভীষণ কঠিন, আর খেলোয়াড়রা জানতো প্যারাগুয়ের বিপক্ষে কঠিন সময় অপেক্ষা করছে। আমরা গোলের সুযোগ নষ্ট করেছি, বিশেষ করে নিশ্চিত গোলের সুযোগ। তবে দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, হাল ছেড়ে না দেওয়ার মানসিকতা।’

প্রতিপক্ষ প্যারাগুয়ের বিপক্ষে খেলা কতটা কঠিন, সেটি স্কলানি উল্লেখ করেছেন পরের কথায়, ‘আমরা জানি প্যারাগুয়ে কেমন খেলে, সবসময় চাপ তৈরি করে। প্যারাগুয়ে শুধু আর্জেন্টিনার নয়, সব দলের জন্য অস্বস্তিদায়ক। তারা কতটা শক্ত প্রতিপক্ষ, জানতাম আমরা।’

এদিকে মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস মাঠের দিকে আঙুল তুলেছেন। মাঠ খেলার উপযোগী ছিল না বলে মন্তব্য তার, ‘খুবই অদ্ভুত অনুভূতি হচ্ছে, কারণ আমরা ৩ পয়েন্টের জন্য খেলতে নেমেছিলাম। অনেক সুযোগ তৈরি করেছি, কিন্তু কাজে আসেনি। মাঠের অবস্থা খুব একটা ভালো ছিল না। আমরা এখনও ক্লান্ত। গোল করতে পারিনি যদিও, তবে ভালো একটা ম্যাচ গিয়েছে।’

অন্যদিকে নেইমারবিহীন ব্রাজিল এদিন প্রথমার্ধের ১১ মিনিটে গোল খেয়ে বসে। ফরোয়ার্ড এরিক রামিরেজ হেডে গোল করে এগিয়ে দেন ভেনেজুয়েলাকে। এই এক গোলেই শেষ হয় প্রথমার্ধ। দ্বিতীয়ার্ধেও গোল পেতে অপেক্ষা করতে হয় ব্রাজিলকে। ৭১ মিনিটে মারকিনিওসের হেড থেকে গোলে সমতায় ফেরে সেলেসাওরা। দ্বিতীয় গোল পেতে অবশ্য বেশি অপেক্ষা করতে হয়নি। ৮৫ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল করেন গ্যাব্রিয়েল। যোগ করা সময়ের পাঁচ মিনিটে ব্রাজিলকেও আরও একটি গোল উপহার দেন অভিষিক্ত আন্তনির।

এ নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে টানা ১০ ম্যাচ জিতল ব্রাজিল। এ টুর্নামেন্টের ইতিহাসে এটাই কোনো দলের টানা সর্বোচ্চ ম্যাচ জয়ের রেকর্ড। সব মিলিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে টানা ২৬ ম্যাচ অপরাজিত ব্রাজিল। এ টুর্নামেন্টে তাদের সর্বশেষ হার ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে। ২০১৫ সালের ৮ অক্টোবর সান্তিয়াগোয় চিলির বিপক্ষে ২-০ গোলে হারেন নেইমাররা। এরপর থেকে বিশ্বকাপ বাছাইপর্বে এ পর্যন্ত ২ হাজার ১৯৩ দিনের মধ্যে কখনো হারের মুখ দেখেনি ব্রাজিল। ২১ জয়ের পাশাপাশি ড্র করেছে ৫ ম্যাচ।

ভেনেজুয়েলার বিপক্ষে জয়ের পর ব্রাজিল কোচ তিতে স্বীকার করেন, ম্যাচটা জেতা কঠিন হয়ে পড়েছিল। যদিও বিশ্বকাপ বাছাইপর্বে এর আগে ১৭ ম্যাচে ভেনেজুয়েলা কখনো ব্রাজিলের বিপক্ষে জিততে পারেনি। কিন্তু শেষ পর্যন্ত পূর্ণ ৩ পয়েন্ট তুলে নিতে পেরে খুশি ব্রাজিল কোচ তিতে, ‘ম্যাচটা জটিল ছিল। আমরা যেভাবে খেলি, শুরুটা তেমন হয়নি। নিজেদের মানের নিচে ফুটবল খেলেছি। তবে দিনশেষে ফলই মুখ্য। দ্বিতীয়ার্ধের ফলে আমরা সন্তুষ্ট।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর পড়ুন
© All rights reserved 2022
Site Developed By Bijoyerbangla.com